ডেসটিনির পরিচালকদের জামিন বাতিলের আদেশ কেন বাতিল হবে না : হাইকোর্ট

ডেসটিনি রিপোর্ট

ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট লে. জেনারেল হারুন-অর-রশিদ বীরপ্রতীক (অব.) এবং চেয়ারম্যান মোহাম্মদ রফিকুল আমীনসহ অন্যান্য পরিচালকের জামিন বাতিল করে নিম্ন আদালতের দেওয়া আদেশ কেন বাতিল ঘোষণা করা হবে না মর্মে কারণ দর্শাতে রুল জারি করেছে হাইকোর্ট। রুলের জবাব দিতে দুদকের উপপরিচালক মো. মোজাহার আলী সরদার ও সহকারী পরিচালক মো. তৌফিকুল ইসলাম এবং রাষ্ট্রপক্ষকে দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে। একইসঙ্গে আগামী ৫ নভেম্বর রুলের শুনানির দিন ঠিক করেছে আদালত। মহানগর দায়রা জজ আদালতের দেওয়া জামিন বাতিলের আদেশ বাতিল (কোয়াশমেন্ট) চেয়ে কোম্পানির চেয়ারম্যান মোহাম্মদ রফিকুল আমীন গতকাল রোববার একটি আবেদন করেন। আবেদনটির প্রাথমিক শুনানি শেষে বিচারপতি খোন্দকার মূসা খালেদ ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ গতকাল এ আদেশ দেয়।
আবেদনের পক্ষে শুনানিতে অংশ নিয়ে ড. রফিকুল ইসলাম মেহেদী আদালতে বলেন, এখতিয়ার বহির্ভূতভাবে মহানগর দায়রা জজ আদালত ডেসটিনির পরিচালকদের জামিন বাতিলের আদেশ দিয়েছে। কেননা ওই আদালত জামিন বাতিলের আইনগত কর্তৃপক্ষ নয়। জামিন বাতিল করে মহানগর দায়রা জজ আদালত ভুল করেছে। কিন্তু ম্যাজিস্ট্রেট আদালত জামিন দিয়ে কোনো ভুল করেনি। ফৌজদারি কার্যবিধির বিধান অনুযায়ী ম্যাজিস্ট্রেটের যাবজ্জীবন ও মৃত্যুদ-াদেশ হতে পারে এমন অভিযুক্ত ছাড়া অন্যদের জামিন দেওয়ার এখতিয়ার রয়েছে। ডেসটিনির পরিচালকদের বিরুদ্ধে মানি-লন্ডারিং আইনে মামলা দায়ের করা হয়েছে। যার সর্বোচ্চ ৭ বছর এবং সর্বনিম্ন ৬ মাস কারাদ-াদেশের বিধান রয়েছে। এই আইনে দায়ের করা মামলায় জামিন পাওয়ার অধিকার আসামিদের রয়েছে।
তিনি আরো বলেন, সাধারণ মানুষের কাছ থেকে টাকা নিয়ে তা অন্যত্র স্থানান্তরের অভিযোগে ডেসটিনির পরিচালকদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। অথচ যেসব মানুষের কাছ থেকে ডেসটিনি টাকা নিয়েছে তারা কোনো অভিযোগ দায়ের করেননি। দুদক এ বিষয়ে মামলা করেছে। যে আইনে মামলা দায়ের করা হয়েছে সে আইনের ১৩ ধারায় জামিনের বিধান রয়েছে। তবে সেখানে বলা হয়েছে, জামিন দেওয়ার ক্ষেত্রে উভয়পক্ষকে শুনতে হবে। ম্যাজিস্ট্রেট আদালত উভয়পক্ষের শুনানি শেষে ডেসটিনির পরিচালকদের জামিন দিয়েছে। অথচ জামিনের বিরুদ্ধে দুদক রিভিশন করলে মহানগর দায়রা জজ আদালত জামিন বাতিল করার পাশাপাশি ম্যাজিস্ট্রেট আদালত ঠিক করেনি বলে উল্লেখ করেন।
রফিকুল ইসলাম আরো বলেন, কোনো উপযুক্ত আদালত যখন কাউকে জামিন দেয় এবং জামিনের অপব্যবহার না করা হলে তখন জামিন ওই ব্যক্তির জন্য অধিকার হয়ে যায়। এক্ষেত্রে জামিনের অপব্যবহারের কোনো অভিযোগ ডেসটিনির পরিচালকদের বিরুদ্ধে নেই। ড. রফিকুল ইসলাম মেহেদীকে শুনানিতে সহায়তা করেন অ্যাডভোকেট এম এ হামিদ খান ও অ্যাডভোকেট ইয়াসিন করিম। অন্যদিকে এ সময় রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল মো. জসিমউদ্দিন আদালতে উপস্থিত ছিলেন।
গত ১২ সেপ্টেম্বর মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ড. মো. আখতারুজ্জামান ডেসটিনির ৫ শীর্ষ কর্মকর্তার জামিন বাতিল করেন। পরদিন এই আদেশ আবার তিনি প্রত্যাহার করে নেন। পরে গত ২৭ সেপ্টেম্বর মহানগর দায়রা জজ আদালতের বিচারক ডেসটিনির ২২ পরিচালকের জামিন বাতিল করেন। এই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে গতকাল হাইকোর্টে আবেদন করা হলে আদালত রুল জারি করে।
সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের পর বিদেশে পাচারের অভিযোগে গত ৩১ জুলাই রাজধানীর কলাবাগান থানায় ডেসটিনির ২২ কর্মকর্তার বিরুদ্ধে দুটি মামলা করে দুদক। রফিকুল আমীনসহ পাঁচ কর্মকর্তা গত ৬ আগস্ট এ দুই মামলায় আত্মসমর্পণ করে জামিন চাইলে মুখ্য মহানগর হাকিম আদালত তা মঞ্জুর করেন। পরে জামিন পান বাকি ১৭ আসামিও। পরে জামিনের বিরুদ্ধে মহানগর দায়রা জজ আদালতে রিভিশন করে দুদক।
সাবেক সেনাপ্রধান লে. জেনারেল হারুন-অর-রশিদ ও ডেসটিনির চেয়ারম্যান মোহাম্মদ রফিকুল আমীন ছাড়াও প্রতিষ্ঠানটির যেসব কর্মকর্তার বিরুদ্ধে মামলা করা হয়েছে তারা হলেন ডেসটিনি-২০০০ লিঃ-এর চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ হোসাইন, পরিচালক সাঈদ-উর-রহমান, গোফরানুল হক, মেজবাহ উদ্দিন স্বপন, সৈয়দ সাজ্জাদ হোসেন, ইরফান আহমেদ সানি, ফারাহ দীবা, জমসেদ আরা চৌধুরী, নেপাল চন্দ বিশ্বাস, ইঞ্জিনিয়ার শেখ তৈয়বুর রহমান, জাকির হোসেন, আজাদ রহমান, আকরাম হোসেন সুমন, শিরিন আক্তার, মো. রফিকুল ইসলাম সরকার, মো. মজিবুর রহমান, মো. সুমন আলী খান, মো. সাইদুল ইসলাম খান (রুবেল), মো. আবুল কালাম আজাদ ও লে. কর্নেল (অব.) দিদারুল আলম।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s