জেনারেল হারুনের মেডিকেল রিপোর্ট তলব করেছে হাইকোর্ট

জেনারেল হারুনের মেডিকেল রিপোর্ট তলব করেছে হাইকোর্ট

ডেসটিনি রিপোর্ট

ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান লে. জেনারেল এম. হারুন-অর-রশিদ বীরপ্রতীকের মেডিকেল রিপোর্ট তলব করেছে হাইকোর্ট। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্যকে আগামীকাল বুধবারের মধ্যে এ রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। এছাড়া হারুন-অর-রশিদের জামিনের বিষয়ে করা আপিলের ওপর আজ মঙ্গলবার পুনরায় শুনানির দিন ঠিক করেছে আদালত। আপিলের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি ফরিদ আহাম্মদের সমন্বয়ে গঠিত বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেয়। দুটি মামলায় জামিন বাতিল করে নিম্ন আদালতের আদেশের বিরুদ্ধে গত রোববার হাইকোর্টে আপিল
করেন হারুণ-অর-রশিদ।
আবেদনের পক্ষে শুনানিতে অংশ নিয়ে অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু আদালতে বলেন, হারুন-অর-রশিদের বিরুদ্ধে আনা অভিযোগ দুদক আইনে উল্লেখিত মানিলন্ডারিংয়ের সংজ্ঞা বা সম্পৃক্ত অপরাধের মধ্যে পড়ে না। কারা কর্তৃপক্ষ ও বিএসএমএমইউ হাসপাতালের চিকিৎসকদের দেওয়া দুটি স্বাস্থ্য প্রতিবেদন তুলে ধরে তিনি বলেন, হারুণ-অর-রশিদ মারাত্মক অসুস্থ। এ জন্য তার জামিন প্রয়োজন। তিনি আরো বলেন, হারুন-অর-রশিদ একজন সাবেক সেনাপ্রধান। তিনি মহান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার। তিনি প্রতিষ্ঠান পরিচালনার সঙ্গে জড়িত নয়। তার মামলায় এখনো চার্জশিট দেওয়া হয়নি এবং বিষয়টি তদন্তের পর্যায়ে রয়েছে। এ অবস্থায় জামিন দেওয়ার ক্ষেত্রে কোনো বাধা নেই। অন্যদিকে রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা এবং দুদকের পক্ষে খুরশীদ আলম খান শুনানিতে অংশ নেন।
এর আগে গত ১১ অক্টোবর নিম্ন আদালত হারুন-অর-রশিদের জামিন আবেদন খারিজ করে কারাগারে পাঠানোর আদেশ দেয়। পরে হাইকোর্টে জামিনের আবেদন করা হয়। একইসঙ্গে হারুন-অর-রশিদের চিকিৎসার জন্য বিএসএমএমইউ হাসপাতালে পাঠানোর আবেদন করা হয়। ওইদিন অ্যাটর্নি জেনারেল নূ্যনতম অসুস্থ হলে হাসপাতালে পাঠানোর নিশ্চয়তা দেন আদালতকে। একইসঙ্গে ওইদিন জামিন আবেদন শুনানির জন্য রোববার দিন ঠিক করা হয়; কিন্তু রোববার আবেদন যথাযথ না হওয়ায় তা খারিজ করে আদালত। পরে নতুন করে নিম্ন আদালতের জামিন বাতিলের বিরুদ্ধে আপিল করা হয় হারুন-অর-রশিদের পক্ষ থেকে।
গত ২৭ সেপ্টেম্বর হারুন-অর-রশিদ, রফিকুল আমীন, মোহাম্মদ হোসাইনসহ ডেসটিনির শীর্ষ ২১ কর্মকর্তাকে ম্যাজিস্ট্রেট আদালতের দেওয়া জামিন বাতিল করে মহানগর দায়রা জজ আদালত। দুদকের উপপরিচালক মো. মোজাহার আলী সরদার ও সহকারী পরিচালক মো. তৌফিকুল ইসলাম গত ৩১ জুলাই অর্থপাচারের (মানিলন্ডারিং) অভিযোগে দুটি মামলা দায়ের করেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s